Friday, December 25, 2015

কুট নীতির ইতিহাসে ঘটনা যার নজির নেই ।

সকালে কাকুল থেকে ফোনে নওইয়াজ শরিফেরকে জন্ম দিনের শুভেচ্ছা জানানোর উত্তরে পেয়েছিলেন নিয়ম মাফিক নিমন্ত্রণ সেটাই লুফে নিয়ে  সটান লাহোরে পোঁছে গেলেন নরেন্দ্র মোদী । সেখানে শরিফের বাসায় ঘণ্টা খানেক কাটিয়ে দিল্লি ফিরলেন নরেন্দ্র মদি। সোরগোল দূরে একান্তে ।
কাবুল থেকে কালো গলা বদ্ধ কোট গায়ে দিয়ে বিমানে উঠেছিলেন মোদী আর লাহ রয়ে যখন নামলেন তখন মোদীর পরনে গেরুয়া কুর্তা পায়জামা । সহাস্য মোদী বিমান থেকে পা রাখলেন পাকিস্তানের মাটি তে আর সেখানে উরদ্ধ বাহু হয়ে অপেক্ষায় নও এজ শরিফ । মোদী করমর্দন করে নিয়ে গেলেন নিজের বাসভবনে রাই ইয়ান্দ ভবন এদিন ছিল শরিফের নাতনির বিয়ে । মহফিল খানা পিনা । মোদী খেলেন । নিরামিষ ভোজন নরেন্দ্র ভাই খেলেন শরীফ ভাই এর বাড়িতে । মখমলি পনির ,বেসনের বড়া  আর গাজরের হালুয়া আর কাশ্মীরি চা । শরিফের নাতনিকে তুলে দিলেন উপহার ।
এদিন ছিল বড় দিন ।
প্রধান মন্ত্রী শরিফের জন্মদিন আবার আবার এদিন ভারত পাক মৈত্রী পতাকা যিনি উড়িয়েছিলেন মৈত্রী চাকা গড়িয়ে নিয়ে গেছিলেন লাহোরে । আজ সেই অটল বিহারী বাজপেয়ীর জন্ম দিন । আজ সকালে কাবুলে প্রাতঃরাশ করে বিকালে লাহোরে বিকালে লাহোরে খাওয়া ।
এটাই তো মনমোহন সিং এর স্বপ্ন । একবার তিনি বলেছিলেন লাহোরে প্রাতরাশ সেরে কাবুলে মধ্যহ্ন ভোজন করতে চান ।
৬৭ বছর সং ঘর্ষ ক্লান্ত দুই দেশ দুই রাষ্ট্রের রাষ্ট্র প্রধান মুখ মুখি খাবার টেবিলে কংগ্রেস যা পারেনি সেখানে অক্লেশে একটি ফোনে পৌঁছে যাবে মোদী ।
তাই আমাদের বিদেশ মন্ত্রী সুস্বমা স্বরাজের ভাসায়
"এ হল রাষ্ট্র নেতার মতো আচরণ ।প্রতিবেশি দেশের সাথে এমন আচরণ হওয়া উচিত 


 দিল্লি লাহোর বাস যাত্রা ।


গ্রন্থনা  যুগল কিশোর ঝা

No comments: